বৃষ্টি আর বাইকিং

Mix_20230610_225057
Artboard 11

দেখতে দেখতে বৃষ্টির দিন চলে এসেছে। সাধারণ আবহাওয়ায় বাইক রাইডিং আর বৃষ্টির মধ্যে বাইক রাইডিং, এই দুটো একেক মানুষের কাছে একেক রকম। যেমন অনেকে বৃষ্টিতে বাইরে বের হতেই চায়না আবার অনেকে আছেন বৃষ্টিতে বাইক রাইড করতে অনেক পছন্দ করেন, যেমন আমি! বৃষ্টিতে রাইড করার সুযোগ আমি কখনো হাতছাড়া করিনা! কিন্তু বৃষ্টির মধ্যে বাইক রাইডের সময় কিছু গুরুত্বপূর্ণ জিনিস আমাদের খেয়াল রাখা উচিৎ, নাহলে আমাদের আমাদের বৃষ্টিভেজা রাইডের সময় হয়ে যেতে পারে মারাত্মক দূর্ঘটনা! চলুন আজকে বৃষ্টির মধ্যে বাইক রাইডের বিষয়ে আমার ব্যাক্তিগত কিছু টিপস এবং অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করি-

• রেইনকোট এবং হেলমেট ব্যাবহার করতে হবে। হেলমেটের গ্লাস যদি ঘোলা হয়ে যায় তাহলে গ্লাস উঠিয়ে রেখে চালাবেন দরকার হলে, তারপরও হেলমেট খুলবেন না, কারন বৃষ্টির সময়ে অ্যাকসিডেন্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আর সবসময় ট্রাই করবেন ফুল ফেস হেলমেট ব্যাবহার করার।

• বৃষ্টির সময় অচেনা রাস্তায় চলার সময় কোথাও পানি জমা দেখলে সেটা এড়িয়ে চলুন, কারন তার নিচে বড় গর্ত থাকতে পারে। আর যদি সেটা এড়ানোর উপায় না থাকে তাহলে খুবই সাবধানে আস্তে আস্তে সেই পানি ক্রস করুন।  

• রাইডিংএর সময় মেয়েদের দিকে তাকানো যাবেনা বা তাদের দেখে ভাব নিয়ে জোরে চালানো যাবেনা। আর বৃষ্টির সময় তো একদমই না। কারন ভাব দেখানোর থেকে জীবনের মূল্য অনেক বেশি!

• ব্রেকিং ঠিকমতো করতে হবে। হঠাৎ ব্রেক করা যাবেনা, স্মুথলি কন্ট্রোল করতে হবে। আর টায়ার প্রেশার স্বাভাবিকের থেকে একটু কমিয়ে রাখলে গ্রিপ ভাল পাওয়া যাবে।

• মোর ঘোরার সময় বেশি লিন করা যাবেনা কারন ভেজা রাস্তায় পিছলে পড়ার সম্ভাবনা থাকে বেশি! তাই আগেই স্পিড়ে কমিয়ে নিন।
আমিএকবার এই ভুল করেছিলাম, বৃষ্টির মধ্যে বেশি স্পিডে মোর ঘুরতে গিয়েছিলাম! এরপরে যা হওয়ার তাই হল… হাত কেটে মাংস ঝুলে যাওয়ার মত অবস্থা হয়েছিল আর রক্তে পুরো জামা লাল! আমি ভেবেছিলাম হাত ভেঙে গেছে, কিন্তু আল্লাহর রহমতে ভাঙেনি। সেই অ্যাকসিডেন্টের দাগ এখনও যায়নি, আর হয়ত কোনদিন যাবেও না।

• বৃষ্টির মধ্যে রাইডের সময় হেডলাইট অন করে রাখুন যাতে অনেক দূর থেকেও আপনার বাইকটি সবাই খেয়াল করে। চাইলে হ্যাজার্ড সিগন্যালও ইউজ করতে পারেন, হ্যাজার্ড সিগন্যালের মানে হল চারটা ইন্ডিকেটর লাইট একসাথে জ্বালানো।

• বৃষ্টিতে মানুষজনের উপস্থিতি অনেকসময় দূর দিয়ে বোঝা যায়না, কারন একে তো হেলমেটের গ্লাস ভেজা থাকে তারপরে যদি রাতের বেলা হয় তখন অনেকেই ভিজে যাওয়র কারনে তাদের পোশাকে আলো খুব একটা রিফ্লেক্ট করেনা আর, তখন তাদেরকে সহজে চোখে পড়েনা। তাই খুব খেয়াল করে রাইড করুন।

• বৃষ্টির রাতে যদি রাইড করতে চান তাহলে ভাল হেডলাইট থাকতে হবে। হেডলাইটের আলো যথেষ্ট না হলে ফগ লাইট ইউজ করতে পারেন। তবে ফগলাইটের জন্য মামলা হতে পারে, সুতরাং ভেবেচিন্তে ফগ লাইট ইন্সটল করুন।

• রাতের বেলা সামনে থেকে কোন যানবাহন আসলে তখন বাইক যত স্লো করবেন ততই ভাল। কারন আজকাল শুধু আলো দেখে বোঝা যায়না যে কি আসতেছে! অনেক সময় দেখা যায় একটা ট্রাক আসছে কিন্তু সেটার হেডলাইট একটা নষ্ট, তখন বাইকের মত মনে হয় দূর থেকে!

লেখা : প্রান্ত শাহরিয়ার, মটোভ্লগার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Categories
Become a member

Join Our Family

250+ members and the family keeps growing!

Let’s Ride Together

Our Discount

Partners

BDBIKERZ members will get exclusive discount on our partners shop & enjoy more.

BDBIKERZ members will get exclusive discount on our partners shop & enjoy more.   BDBIKERZ members will get exclusive discount on our partners shop & enjoy more.